বাংলা সাহিত্য প্রভাহিত হচ্ছে
    তিনটি মূল ধারায়,
    আখ্যানকাব্যে মঙ্গলকাব্য
    ঐ ধারাতেই হারায় !
    অনার্যদের দেব দেবীকে দেখি
    মঙ্গলকাব্যে ভিড়,
    নিম্নশ্রেণীর মানুষের বাস জঙ্গলে
    কিম্বা জলার তীর !
    মৃত্যু ভয় করেছে তৈরি
    মনসা-দক্ষিণ রায়-কালু রায়;
    সাপ-বাঘ-কুমীরের দেবতা এরা
    ভয়ে এদেরি গান গায়।
    
    বাংলা দেশ নদী মাতৃক
    ছিল দ্রাবিড় কোলের বাস,
    আর্য সংস্কৃতি ছিল আলাদা
    অনার্যরা যেন কৃতদাস !  
    তুর্কি আক্রমণে রাষ্টক্ষমতা
    গেল সব বদলে,
    আর্য অনার্য এক হয়ে সংস্কৃতিকে
    চাইলো রাখতে আগলে !
    সেকেলে কবি প্রতিভার হয়েছিল বিকাশ
    মঙ্গল শ্রেণীর কাব্যে,
    ভারতচন্দ্র শেষ কবি
    যে জড়িয়েছিল এর সঙ্গে।।