শুন শুন শ্রোতাগণ
    শুন দিয়া মন,
    মঙ্গলকাব্যের সত্য কথা
    করিগো বর্ণন !
    মঙ্গল গান আরম্ভ হত
    মঙ্গল বার থেকে,
    অষ্টমঙ্গলায় হত শেষ
    সবাই চাইত যেতে।
    শুনলে গীত হবে মঙ্গল
    গায়ক কিম্বা শ্রোতার;
    বাচ্ছা বুড়ো শুনতে যেত
    আনন্দ পেত জেতার !


    দাক্ষিণাত্যে সর্প দেবী পূজিত হয়
    মঞ্চী বা মঞ্চমা নামে,
    অনার্যদের দ্বারা ছড়ায় পূজা
    পূর্ববঙ্গের সব ধামে !
    মঙ্গলকাব্যের মধ্যই আছে
    মনসা মঙ্গলের কথা,
    দুঃখ কষ্ট দূর হবে
    যদি শোন কথা যথা !  
    মনসার ভাসান গীতের কবি বলে খ্যাত
    কানাহরি দত্ত,
    তাঁর পরেও এসেছে কবি
    বদলাই নাই তাঁর স্বত্ব।।