দ্বিজ বংশীদাস জন্মেছিলেন
    ময়মনসিংহ গ্রামে,
    মনসার পাঁচালি বিখ্যাত হয়েছিল
    তাঁর নিজ নামে !
    চম্পক নগরে ছিল বাস
    চাঁদ সদাগরের;
    বাণিজ্যে লক্ষ্মী লাভ
    ভরসা করতেন না অপরের !
    এহেন ব্যাক্তিকে দিয়ে মনসা
    পূজা পেতে চায়,
    মর্তে পতিপত্তি বিস্তার হোক
    অভাব যে তাঁর দায় !
    ছলে বলে চেষ্টা চালায়
    চাঁদের পূজা নিতে,
    না পেয়ে ক্ষিপ্ত হল
    ক্ষতি করে দিতে।
    সপ্ত ডিঙা ছয় পুত্র
    সবই করলেন হরণ,
    উদ্দেশ তাঁর একটাই
    আমায় কর বরণ !


    শেষে তিনি নিলেন টেনে
    ছোট পুত্র লখিন্দরকে,
    বেহুলা দেবী ভেসে বেড়ায়
    নিয়ে স্বামীর শবকে !
    সতী নারী অনেক কষ্টে
    স্বর্গলোকে গিয়ে,
    নেচে গেয়ে প্রাণ ফিরিয়ে
    এলো জ্যান্ত স্বামী নিয়ে !!
    চাঁদ সদাগর দিলেন পূজা
    সব ফিরে পেয়ে,
    মনসা মাহাত্ম্য ছড়িয়ে পড়লো
    পূজা গেল ছেয়ে।
    মনসা মঙ্গলে আছে
    মনসার গান,
    আজকের দিনেও গ্রাম বাংলায়
    ভয়ে ভক্তিতে করি সব পান !!