রক্তে রাঙানো দিনটা আজ
    ২১শে ফেব্রুয়ারি,
    ঢাকা রাজপথ দেখেছিল হতে
    মাতৃভাষায় বলি !
    বাংলা ভাষা আন্দোলনের অমর শহীদ
    রফিক,সফিউর,সালাম,বরকত
    ভাষা আন্দোলনের কাণ্ডারি এরা
    দেখিয়েছে হিম্মত !!
    ১৯৫২র ২১শে ফেব্রুয়ারি
    রক্ত দিয়ে লেখা দিন,
    ভাইদের রক্তে রাঙ্গিয়ে ঢাকায় বেজেছিল
    খাজা নাজিমুদ্দিনের বিন !
    পশ্চিম পাকিস্থানের শাসকেরা সেদিন
     চাপাতে চেয়েছিল উর্দু,
     হিন্দু মুসলমান গর্জে উঠেছিল একসাথে
      পেয়েছিল বদবু !


    রাজপথের রাস্তায় নেমেছিল সেদিন
    শতশত ছাত্র যুবার দল,
    যে কোন মূল্যে রুখবে তাঁরা
    উর্দু চাপানর ছল !
    শাসকের বাঁকা হাসির আড়ালে ছিল
    মস্ত এক চাল;
    পূর্ব পশ্চিম পাকিস্থানকে এক করতে
     ব্যবহার করেছিল এই ঢাল !!
                      
    আজকের দিনে দাঁড়িয়ে
    মাতৃভাষার তাৎপর্য বুঝলে,
    আগামি পৃথিবী দেবে মান্যতা
    শাসকের মনের দ্ধন্ধ ঘুচলে !!


    (বিঃদ্র -২১শে ফেব্রুয়ারি বিশ্ব মাতৃ ভাষা দিবস। মোদের গরব মোদের আশা আমরি বাংলা ভাষা- সেই বাংলা ভাষা ও সাহিত্যের ইতিকথা লিখতে গিয়ে- আজ এই কবিতা সেই শহীদদের স্মরণে,
তাঁদের স্মৃতিতে উৎসর্গ করলাম।)