মধ্য যুগে বাংলা সাহিত্যে
    এসেছিল বান,
    মঙ্গলকাব্য লিখে বাংলায়
    বাড়িয়েছিল মান !
    অনার্য আর আর্যের
    ছিল কত ভেদ,
    আর্যের হাতে পূজা পেতে
    চণ্ডী করলেন এর ছেদ !


    কালকেতু আর ফুল্লরা সেকালের
    শ্রেষ্ঠ নায়ক নায়িকা,
    দেবীর বরে অভাব গেল
    হল তাঁরা সাধক সাধিকা।
    সেই আখ্যানের সুন্দর বর্ণনা
    লেখা আছে চণ্ডীমঙ্গলে,
    আজও আমরা ডাকি মাকে
    অভাব কিম্বা অমঙ্গলে !
    জাতের নামে বজ্জাতির
    আজও হয়নি শেষ;
    মা যখন মেনে নিয়েছে
    ভণ্ডামি করে কেন বাড়াই নিজেদের ক্লেশ ?