নানা মুনির নানা মত
    ইতিহাসে আছে লেখা,
    কোনটা যে ঠিক এখন
    সেটা ভেবে দেখা !
    সাংস্কৃতিক-সমাজরক্ষণগত
    ছিল একটা কারণ,
    সত্যি বলে মনে হয়
    করে না মন হরণ !!
    হিন্দুরা রাজত্ব হারিয়ে
    খোয়ালো নিজ স্বত্বা;
    ইসলাম ধর্ম এগিয়ে গেল
    হল না কারু দত্তা !
    উচ্চবর্ণের ব্রাম্ভণেরা দেখলো
    ভীষণ বিপদ,
    দেশীয় ঐতিহ্য পুনঃপ্রতিষ্ঠিত হলে
    কাটবে তবে আপদ !  


    কবিরা তুলে দিল হাতে
    যত অনুবাদ কাব্য,
    নিজ স্বত্বা কি ফিরে পেল
    না হয় সেটা ভাববো !
    কৃত্তিবাস খ্যাতি অর্জন করে
    বাড়িয়ে ছিলেন সাহিত্যের গতি,
    সমাজ জীবনে ছাপ পরেছিল
    করেন নি কারু ক্ষতি।
    
    বাংলা রামায়নের প্রথম রচয়িতা
    কৃত্তিবাস ওঝা, (উপাধ্যায়)
    হিন্দু সংস্কৃতিকে তুলে ধরে
    মেরুদণ্ডকে করেছিল সোজা !
    কৃতিবাসি রামায়ন
    এটি এমনই এক গ্রন্থ,
    হিন্দুরা রোজ পাঠ করে একে
    না হলেই বা তাঁরা সন্ত !!
    বাল্মিকি রামায়নের
    ইনি করেছিলেন ভাবানুবাদ,
    আর্য পাঠান সবাই বিদেশী
    তবে কেন করি বাদানুবাদ ?