বাংলা মহাভারতের আদি রচয়িতা
    নামটি পরমেশ্বর,
    গৌড়ের সুলতান হোসেন শাহ
    তাঁর কাছে ঈশ্বর !
    তাঁর দ্বারা উৎসাহ পেয়ে
    লিখলেন পাণ্ডব বিজয় গ্রন্থ,
    ষোড়শ শতকের গোড়ায় লিখে
    হৃদয় হল শান্ত !  


    সপ্তদশ শতকের প্রথমে কাশীরাম
    করলেন মহাভারতের অনুবাদ,
    রামায়ন-মহাভারতের দুই কবিকে
    নিয়ে নেই ভিন্ন মতবাদ।
    সংস্কৃত মহাভারত লিখেছিলেন
    বেদব্যাস;
    কালের গতিতে এগিয়েছে সাহিত্য
    তাই সইতে হচ্ছে ঘেঁস !
    যত রকমের চরিত্র নিয়ে
    আছে মনুষ্য সমাজ,
    দুই কাব্যে দেখতে পাবে
    যতই পড় নমাজ !!