প্রাচীন থেকে মধ্য যুগের সাহিত্য
    সব পদ্যে রচিত,
    কবিতাগুলি করত পাঠ
    যেন লিরিক খচিত !
    প্রথম গীতিকাব্য বাংলা সাহিত্যের
    বৈষ্ণব পদাবলী;
    বড়ু চণ্ডীদাস লিখেছিলেন শ্রীকৃষ্ণকীর্তন
    গায়ে দিয়ে নামাবলী !!
    বিদ্যাপতি পেয়েছিলেন সন্মান
    গীতগোবিন্দ লিখে,
    লক্ষ্মণ সেন অমর হলেন
    কবি জয়দেবের কাব্যে থেকে !


    বৈষ্ণব কাব্যের মূলে রয়েছে
    রাধা কৃষ্ণের প্রেম লীলা,
    মিলন অভিসারের মধ্য দিয়ে
    হচ্ছে কত খেলা !
    শ্রীগৌরাঙ্গ রাধা ভাবের সার্থক
    জীবন্ত মূর্তি,
    রাধিকার মত তাঁরও কৃষ্ণ বিরহে
    নেই মনে ফুর্তি।
    হিন্দু সমাজের উচ্চবিত্তরা ধীরে ধীরে
    হচ্ছিল ম্লেচ্ছ ভাবাপন্ন;
    প্রেম ধর্মে দীক্ষা দিয়ে সাম্যকে
    করলেন সবার অগ্রগণ্য !
    জাতীয় জীবনে চৈতন্যের আবির্ভাব
    যেন অলৌকিক ঘটনা,
    ম্লেচ্ছোভাব উলটে দিলেন
    এটাতো নয় রটনা !