বাংলা ভাষা ও সাহিত্যে আছে
    শ্রীচৈতন্যর দান,
    প্রেমের ছোঁয়ায় বৈষ্ণব সাহিত্য এগিয়ে গেল
    অস্পৃশ্যতা হল খান খান !
    হোসেন শাহের দুই মন্ত্রী দবীর খাস, সাকর মল্লিক
    হলেন রূপ সনাতন;
    অচল ধর্ম যেন সচল হল কাটলো
    ধর্মের অচলায়তন !


    কৃষ্ণ নাম নিয়ে নিমাই ঘুরে ফিরে
    দ্বারে দ্বারে,
    জ্ঞানের অহঙ্কার গেল ঝরে
    শুধু কৃষ্ণ নামের তরে !
    দাক্ষিণাত্য,কাশী,বৃন্দাবন
    কিছু নাহি আর বাকি,
    প্রেমের ঠাকুর বেলান নিজেকে
    মনে হয় সব ফাঁকি !
    নীলাচলে তিনি গেলেন চলে
    চিরদিনের জন্য,
    ভক্তিরসে প্লাবিত হল সমাজ
    হননি যে অবসন্ন।
    সাম্যের আসল রূপ
    দিলেন তিনি ফিরিয়ে;
    আজকের দিনে যেটা পাওয়া ভার
    দেখি তাই আগ বাড়িয়ে !!