পদাবলী সাহিত্যের পূর্ণ বিকাশ দেখি
    চৈতন্যের কালে,
    গৌরচন্দ্রিকা করে বৈষ্ণব
    যেন উঠেছে মগডালে !
    পদাবলী দ্বিখণ্ডিত হল-লিখল
    রাধাকৃষ্ণ লীলা;
    গৌরাঙ্গ একখণ্ড নিয়ে, করল-পূজা
    শালগ্রাম শিলা !


    সাহিত্যে দেখি কত সূক্ষ্ম ভাবের
    বাহন হয়েছে ভাষা,
    গীতিকবিতার সমষ্টির পদাবলী সব
    জাগিয়ে রেখেছে আশা !
    রাধাকৃষ্ণের প্রেম নিয়ে
    লেখা ব্রজবুলি,
    অমন প্রেম অন্তরে দেখে
    বল কি করে ভুলি ?
    মৈথিলী আর বাংলার মিশ্রণে গড়ে
    উঠেছে যে ভাষা,
    রাধার প্রেম কেড়েছে মন
    বেড়েছে অভিলাষা।
    পদ রচনা করলেন সৃষ্টি
    চণ্ডীদাস, বিদ্যাপতি
    প্রেমের ধাক্কায় হল সব কাত
    সাম্যে এল কি মতি ?