শাক্ত পদাবলী লিখেছিলেন
    রামপ্রসাদ সেন,
    শ্যামা সঙ্গীতের মধ্য খুঁজলে তাঁকে
    কত কিছু বলে দেন !  
    স্থুল ভোগ সুখকে তুচ্ছ করে
    গেয়েছেন কত গান,
    রামপ্রসাদী সঙ্গীত জনপ্রিয় ছিল
    আজও তা বেগবান !
    জীবনটা যে উঠেছিল গড়ে
    সাধন আর কবির সমন্বয়ে,
    মরমি কবি খুঁজেছিল মাকে
    যেন হন্যে হয়ে !
    মায়ের সাথে সন্তানের প্রেম
    দেখিয়েছেন তিনি লিখে,
    সংসার বিষে জ্বলি যত দুর্গা দুর্গা বলি তত
    এ কথাটি তাঁর দৌলতে, নিয়েছি যে শিখে।  


    ভাবের সাথে কবিত্বের
    লাগেনি কোন বিরোধ,
    মন দিয়ে শুনলে পরে
    হবে চিত্র বৃত্তি নিরোধ।
    অভিমানে তিনি ছাড়েননি মাকে
    দিয়েছেন কত গালি;
    তাঁর বাগানের দিয়েছেন বেড়া
    হয়েছেন তাঁর মালি !
    জন্মজন্মান্তরে মা,কত দুঃখ আমায় দিলে।
    প্রসাদ বলে,এবার মলে ডাকব সর্বনাশী বলে।।
    ভক্ত কবির ভক্তি রসে
    সাহিত্য যায় এগিয়ে,
    তীরে আমরা দাঁড়িয়ে ভাবি
    ভব পথ এবার যাব পেড়িয়ে ।।