শ্যামা সঙ্গীতে মাতৃ বন্দনা করেছেন
    কত শাক্ত কবি,
    প্রসাদ,কমলাকান্ত,দাশরথি সব সাধকের দল
    এঁকেছেন মায়ের ছবি !
    রামপ্রসাদ বেঁধেছেন গান
    দিয়ে বাংলায় বুলি,
    আধ্যাত্মিকতায় মাতিয়ে রেখেছেন
    মাকে কি করে ভুলি ?
    লৌকিক বাংলা বুলিকে দিয়েছেন
    সাহিত্যের মর্যাদা;
    শিক্ষিত অশিক্ষিত গান শুনে কেউ
    করবে না ভাই অমর্যাদা।  
    মন রে কৃষিকাজ জান না।  
    এমন মানব জমিন রইল পতিত,
    আবাদ করলে ফলত সোনা !!


    উমা সঙ্গীত তৈরি হয়েছে
    আগমনী বিজয়ার গানে;
    বাৎসল্য রসের অলকানন্দা
    মন ছুটে চলে টানে !
    বিবাহিত কন্যা উমা যেন
    বাঙালী ঘরের মেয়ে,
    মেনকারূপী মায়েরা তাকিয়ে কন্যার দিকে
    কষ্টে তাঁদের হৃদয় রয়েছে ছেয়ে।
    স্নেহাতুর মাতৃ হৃদয় বলছে গিরিরাজকে
    গিরি,এবার আমার উমা এলে
    আর উমা পাঠাব না,
    বলে,বলবে লোকে মন্দ
    কারো কথা শুনব না।
    যদি এসে মৃত্যুঞ্জয় উমা নেবার কথা কয়,
    এবার মায়ে ঝিয়ে করব ঝগড়া;
    জামাই বলে মানব না।।
    উমা সঙ্গীতের আকুল আবেদন
    ছেয়ে আছে মন জুড়ে,
    কোন পিতা মাতা একে ফেলতে পারে
    দাঁড়াক দেখি বিপক্ষে ঘুরে !!