মধ্য যুগের হল শেষ
    এলাম সেকাল থেকে একালে,
    কুসংস্কার,অন্ধবিশ্বাস পেরিয়ে এলাম
    গিয়ে কালান্তরে.........।।
    রামপ্রসাদ,ভারতচন্দ্রের লোকান্তরে পরে
    বেনিয়ার জাত এসে পৌঁছল আমাদের ঘরে,
    শিক্ষা,দীক্ষা,ঐতিহ্য
    যেন সব পরল ঝড়ে !


    এগিয়ে গেল প্রগতি ইংরেজের হাত ধরে......
    বিকৃতি রুচি ঘটলো কিছু মানুষের
    হল তাঁরা নীতি ভ্রষ্ট,
    আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে
    সবেতেই যেন ত্রস্ত !!
    বিদেশীর অনুকরণে জাতীয় জীবন
    যখন অবলুপ্তির পথে;
    সেই সময় ধরলেন হাল
    মধুসূদন,বিদ্যাসাগর,রবীন্দ্রনাথ একসাথে।  
    এঁদের হাতে পরে সাহিত্য
    ফিরে পেলেন প্রাণ,
    বাংলা ভাষা বিশ্ব সাহিত্যে পৌঁছে দিলেন
    সাহিত্য হল মহান।।