উনিশ শতকের আগে বাংলা সাহিত্য
    লেখা হয়েছিল পদ্যে,
    ঐ শতকের প্রথমে এসেই  
    সাহিত্য দাঁড়াল গদ্যে।
    ষোড়শ শতকে এসেছিল
    পর্তুগীজ মিশনারির দল,
    ব্যবসার সাথে খ্রীষ্টধর্ম ছড়িয়ে চতুর্দিকে
    চেয়েছিল পেতে ফল !
    "ব্রাহ্মণ রোমান ক্যাথালিক সংবাদ"
    লিখেছিলেন দোম আন্তনিও;
    ভুষনার জমিদার পুত্র খ্রীষ্টান হয়ে
    বলেছিল ধর্মকে কাছের করে নিও !  
    মিশনারি প্রবর্তিত পুস্তকটি লেখা ঢাকার নিকটে
    ভাওয়াল নামক স্থানে,
    সত্যি কথা বলতে কি এসব খবর
    ইতিহাস কেবল জানে !


    অষ্টাদশ শতকের দ্বিতীয়ার্ধে এল
    ইংরেজ বণিকের দল,
    শ্রীরামপুরে বসল দেশের প্রথম
    ছাপাখানার কল !
    কৃত্তিবাসী রামায়ণ আর কাশীরামের মহাভারত
    হয়েছিল প্রথম ছাপা,
    কেরি সাহেবের অশেষ দান
    যাবেনা এঁকে মাপা !!
    বাংলা গদ্যে লেখা হল
    ব্যকারণ থেকে ইংরাজী অভিধান,
    বাংলা কাব্য মধুসূদনের হাতে পরিবর্ধিত হয়ে
    ফিরে পেল মান।।