মিশনারিরা চেয়েছিল খ্রীষ্ট ধর্মের বীজ
    বপন করতে মানুষের মনে,
    নিজেদের উদ্যোগে তাঁরা শিখেছিল ভাষা
    থাকবে বলে দেশীয় মানুষের মনে !
    ফোর্ট উইলিয়ম কলেজ করলেন স্থাপন
    বিলাতী কর্মচারীদের জন্য,
    উইলিয়ম কেরি মৃত্যুহীন
    হয়েছেন স্বনামে ধন্য !
    বাংলা গদ্যের প্রবর্তক হিসাবে
    আসে তাঁর নাম;
    দেশীয় পণ্ডিতদের নিয়ে গদ্যে গ্রন্থ লিখে
    বাড়ালেন সুনাম।


    প্রধান পণ্ডিত ছিলেন ঐ কলেজের
    মৃত্যুঞ্জয় বিদ্যালংকার,
    প্রবোধচন্দ্রিকা তারই বই
    দেখি তিনি জ্ঞানের ভাণ্ডার।
    সাধু চলিত ভাষার পার্থক্য তিনি
    নিয়েছিলেন সহজে চিনে,
    অন্ধকার কেটে গিয়ে বাংলা ভাষা
    যেন বেড়িয়ে এল দিনে !
    একালে বাংলার দিকপাল প্রমথ চৌধুরী
    যার নাম করেন স্মরণ;
    ইতিহাস তাঁকে যায়নি ভুলে
    হবে না তাঁর মরণ।।