ছন্দময় গদ্য রচনায়
    আনলেন যিনি বিপ্লব,
    নামটি তাঁর ঈশ্বরচন্দ্র
    ছিলনা কু মতলব।
    সংস্কৃত সাহিত্যে থেকে
    তিনি নিয়েছিলেন ধার,
    শকুন্তলা সীতার বনবাস
    যেন বাংলা গদ্যের হাড়,
    যার উপর দাঁড়িয়ে বঙ্কিম,রামেন্দ্র সুন্দর
    দিলেন মাংস,রক্ত,মজ্জা;
    আজেকের বাংলা সাহিত্য দাঁড়িয়ে
    আছে নিয়ে সে সব সজ্জা !


    অনেক নামই বাদ পড়ে যায়
    লিখতে বাংলার ইতিহাস,
    ছন্দ মিলিয়ে লিখলে পরে
    পরতে পারে ফাঁস !
    দুই শত বৎসর পেরিয়ে গেল
    প্যারিচাঁদের জন্ম;
    বাংলা সাহিত্য সুললিত আজ
    এরা করেছিল বলে কর্ম !!
    'আলালের ঘরের দুলাল' লিখে
    মৌখিক ভাষাকে দিলেন সাহিত্যে স্থান,
    ঋজুতা পেল বাংলা গদ্য
    যেন ছেড়ে অভিমান !!