প্যারীচাঁদ মিত্রের গদ্য রীতির প্রভাব
    পরেছিল পরবর্তী কালে,
    লেখার ছাপ দেখতে পাই
    মাইকেল,দীনবন্ধু,কালীপ্রসন্নের ভালে !
    চলিত ভাষাকে চলন উপযোগী
    করেছেন তাঁর কাব্যে,
    নিজস্ব স্টাইল করেছেন সৃষ্টি
    শিক্ষিত ব্যাক্তি তা ভাববে।
    সাধু আর চলতি ভাষার মিশ্রণে
    এসেছে গুরু চণ্ডালিকা দোষ;
    বিঘ্নিত হয়নি ভাষা সাহিত্য
    বেড়েছে তাতে জোশ !


    বাংলা ভাষা সাহিত্যের ইতিহাস লিখতে গিয়ে
    বেরিয়ে আসে কত নাম,
    কাকে ছেড়ে কাকে ধরি
    মনে রাখি কি করে ধাম ?
    বাংলা ঐতিহাসিক উপন্যাসের স্রষ্টা
    ভূদেব মূখার্জি,
    যুক্তিবাদী মন নিয়ে লিখেছেন তিনি
    রাখতে চাননি কোন আর্জি !
    সাধু চলতি কোনটা ঠিক
    বলবে বল কে কাকে ?
    ভাবের বাহন প্রকাশ ভাষায়
    এখন ঠিক চিনতে শিখি তাঁকে।।