মাইকেল মধুসূদন দত্ত.........
    অমিত্রাক্ষর ছন্দের অধিকারী,
    মিত্রাক্ষর ছন্দে ব্রজাঙ্গনা লিখে
    যেন রাধা হয়েছেন অভিসারী !
    কাব্যে তাঁর পেয়েছে ঠাঁই তিলোত্তমাসম্ভব,মেঘনাদ বধ
    চতুর্দশপদী কবিতাবলী,
    দেশীয় কাব্যে ইয়ুরোপীয় ভাবের মিলন ঘটিয়ে
    জড়িয়েছেন নামাবলী !
    দৈত্যভ্রাতৃযুগলের বিচ্ছেদ ঘটাতে
    সৃষ্টি করেছেন অসামান্য নারী,
    তিল তিল সৌন্দর্য থেকে হল তিলত্তমা
    উভয়ে তাঁকে নিতে চায়, দিতে বহুদূরে পাড়ি !  


    রোম্যান্টিক ভাবধারার প্রথম কলধ্বনি
    শুনি তাঁর গীতিকাব্যে;
    লিরিকের দীপ জ্বালিয়ে, উর্বশীর নৃত্য
    মানস নেত্রে সে সব ভাববে।
    পয়ার-লাচাড়ি ছন্দ এতকাল শুনিয়েছে
    স্রোতস্বিনীর কুলুকুলু ধ্বনি,
    অমিত্রছন্দ শুনিয়ে গেলেন
    বহে গেল মহাসমুদ্রের কল্লোল জয়ধ্বনি !
    মেঘনাদ বধ কাব্য লিখতে ভবভূতি,বাল্মিকি,কালিদাসের
    কাছে হয়েছেন দ্বারস্থ,
    হোমার,দান্তে,বায়রনের সংমিশ্রণে
    গড়েছেন কাব্য এসেছে তাতে স্থায়িত্ব।।