আজি বসন্তোৎসব রেখেছে পা
    ঘরের আঙ্গিনায়,
    আকাশে বাতাসে ফাগুনের ছোঁয়া
    মন মেতেছে মদিরায় !
    শীত অলক্ষে গেল চলে
    এল বসন্ত ঋতু,
    দক্ষিণা বাতাস জানান দেয়
    রবে কিছুকাল থিতু !
    মহুয়ায় মাতাল হয়ে
    ঘুরি লাল পলাশের বনে;
    হৃদয় যেন হয়েছে চুরি
    আগুন লেগেছে মোর মনে।
    তুমি কোথায় হারিয়ে গেছ
    আজ কত দূরে আমি,
    জানি প্রিয়ে তুমি অন্তরে আমার
    তুমি যে আমার স্বামী !
    মন বলে এসো শ্যাম-রাই
    খেলবো হোলি দোল পূর্ণিমায়,
    ফিন ফুটিয়ে জ্যোৎস্না পরেছে যে গায়
    এমন রাতে কি, কিছু বলা যায় ?


    পাতা ঝরার দিন
    হল বুঝি শেষ,
    রঙে রঙে মুখ
    দেখতে লাগে বেশ।
    কে যেন উঁকি দিয়ে বলে যায়
    ওরে গৃহবাসী,খোল দ্বার খোল
    লাগল যে দোল............।
    বসন্ত তুমি প্রাণের চেয়ে প্রিয়
    তুমি ছাড়া ভাবতে শিখিনি
    তোমার করে নিও.........।
    আবিরে-রঙে মিলে মিশে
    মনকে দিয়েছ রাঙ্গিয়ে,
    মহুয়ার মালে মন পরে রয়
    যাই বল কি করে ডিঙ্গিয়ে ?


    (দোল পূর্ণিমা উপলক্ষে রইলো আমার আন্তরিক অভিনন্দন ও সুগভীর ভালবাসা)