সৃজনী ক্ষমতার অধিকারী ছিলেন
    শরৎচন্দ্র চট্টো......
    দক্ষ হাতে এঁকেছেন সমাজের ছবি
    মেয়েরা হয়েছে ভক্ত !
    মধ্যবিত্ত বাঙ্গালী পরিবারের কথা
    বলেনি কেউ আগে,
    কথার শিল্পে লিখে নিষ্কৃতি
    গিরিশকে আনতে পারেনা বাগে !
    অর্থনীতি,রাজনীতি নিয়ে
    তিনি দেখাননি কোন আলো,
    সমাজনীতির কথা বলে- বলতে চেয়েছেন
    প্রোয়জনে এঁকে জ্বালো !


    বাংলা সাহিত্য পেল সজীবতা
    তাঁর উপন্যাসের দ্বারা;
    চরিত্রহীন,দেবদাস, রামের সুমতিতে
    নারী চরিত্রের কেটে গেল সব ফাঁড়া !
    জোতদার,জমিদারের অত্যাচারের কথা
    শুনে আঁতকে উঠি,
    মহেশের মাধ্যমে শুনিয়েছেন গল্প
    তাই কৃষি ছেড়ে চটকলের শ্রমিকে ছুটি............
    তাঁর হাত দিয়ে বাংলা সাহিত্য
    পেয়েছে নিজ গতি,
    অন্য সাহিত্য পেছিয়ে পরেছে
    হয়েছে অধোগতি।।