বাংলা সাহিত্যে এসেছে জোয়ার
    খোল দ্বার খোল,
    স্ত্রী ঔপন্যাসিক সব দাঁড়ীয়ে দ্বারে
    তাঁদের আপন করে তোল !
    আশাপূর্ণা দেবী,প্রতিভা বসু
    মহাশ্বেতা ভট্টাচার্য,বাণী রায়
    লিখেছেন উপন্যাস কত
    মানবতার জামা দিয়ে গায় !
    উপন্যাসের নাম লিখতে গেলে
    হবে আরেকটা উপন্যাস;
    তাতে ভাল লাগবে না কারু
    যে ভাবেই কর বিন্যাস !  


    ইংরাজী সাহিত্যে হিউমার আর উয়িট দিয়ে
    ছড়িয়েছে সৌরভ,
    হাস্যরসের উপন্যাসে প্রথম প্রমথ চৌধুরী
    ফিরায়েছে গৌরব !
    উয়িট যেন আতস বাজী
    সহসা জ্বলে ওঠে,
    বুদ্ধি দিয়ে তরবারি খেলা
    না জানি কখন কি ঘটে !
    সহানুভূতির তীক্ষ্ণ বুদ্ধির ধারা
    হিউমারে যে আছে,
    স্নেহ দিয়ে ভরিয়ে তোলে
    ভুলে যাই পাছে !
    সেক্সপিয়র,চার্লস ডিকেন্স দিয়াছে
    হাস্যরসে হাতে খড়ি,
    হিউমারে বঙ্কিম,রবি ঠাকুর এগিয়ে দিয়াছে
    না নিয়ে হাতে ছড়ি !!