কাব্যধর্মী উপন্যাসে দেখি
    অনেকের মুখ,
    অচিন্ত সেনগুপ্ত,বুদ্ধদেব বসুর কাব্যোচ্ছাসে
    পাই অন্তরের সুখ !
    বুদ্ধদেবের যেদিন "ফুটলো কমল" কিম্বা "বাসর ঘরে"
    পাই গীতিকাব্যচিত অনুভূতি,
    অচিন্তের "আসমুদ্র" উপন্যাসে ধরা পরেছে
    নগ্ন মানবাত্মার ত্রুটি !
    প্রেমেন্দ্র মিত্র,প্রবোধ সান্ন্যাল
    মনে আসে কত নাম;
    ছদ্মনামে লিখেছেন এরা
    বুদ্ধির না হয় বদনাম।


    দিলীপ কুমার,অন্নদাশঙ্কর দুই রায়ে মিলে সৃষ্টি করেছে
    বাংলা সাহিত্যের নূতন অধ্যায়,
    প্রাচ্য প্রতীচ্যের সংঘর্ষের ফলে রসোপল্বধি গেল বেড়ে
    বুঝি হল পাঠকের বোধোদয় !
    রোমান্স যদি না থাকে জীবনে
    জীবনটা ভাই বৃথা,
    তারাশঙ্করের উপন্যাসে আছে
    ট্রাজেডির ঘনঘটা।
    বাংলা ভাষা ও সাহিত্যের
    ইতিকথা লিখতে বসে,
    লিখতে লিখতে ঘুম পেয়ে যায়
    ঘুমিয়ে না পরি অবশেষে।।