"উপনিবেশ" উপন্যাস নারায়ণ গঙ্গোপাধ্যায়
    তিন খণ্ডে করলেন শেষ,
    বাংলাদেশে চর ইসমাইলে দাঁড়িয়ে মুক্তা, বলরামের সাথে
    না পায় রোমান্সের ছিটে ফোঁটার লেশ !
    বনের টিয়া যেমন পোষ মানে না
    পেলেও ভাল খাবার,
    শাড়ী,গয়না দিয়েও পাবেনা প্রেমিকার মন
    দরকার নেই পাশে শোবার !
    রোমান্সের তীব্র আবেগে দেখি
    ভেসে যায় প্রেমিক প্রেমিকা;
    মন্দ নয় এসেছে প্রেমের জোয়ার
    যেন দুকূল ছাপিয়া।


    সেই রোমান্সের গন্ধ নিয়ে এসেছে
    মনোজ বসু,প্রমথ বিশী,
    লিখেছেন কেউ "বনমর্মর" কেউবা "জোড়াদীঘির চৌধুরী পরিবার"
    লিখে হয়েছেন তাতে খুশি !
    শরদিন্দু বন্দ্যোপাধ্যায় দিয়াছেন হাতে "চুয়াচন্দন"
    অথবা "কানু কহে রাই"
    পাত্র পাত্রী চুটিয়ে প্রেম করে
    বলে,এতেই হৃদয়ের সন্ধান পাই !
    বাংলা ও মগধের রীতি-নীতি নিয়ে
    লেখক করেছেন বর্ণনা,
    বাংলা সাহিত্যে সৃষ্টি করেছেন এমন উপন্যাস
    যা আজকে অনন্যা।।