বাংলা সাহিত্যে এগিয়ে চলেছে
    কাউকে কিছু না বলে,
    যুদ্ধক্ষেত্রে সৈনিক যেমন নিজেই
    নিজের বন্ধুক ধরে !
    কত সাহিত্যিক এগিয়ে এসে
    ধরেছে সাহিত্যের হাল,
    বিবর্তনের মধ্য দিয়ে সাহিত্য উঠেছে গড়ে  
    সেটা তাদের হাতেরই ফল !
    উপন্যাসে নব রুপায়ন
    ঘটিয়েছে বনফুল,
    মানব চরিত্র বিশ্লেষণে তিনি
    করেননি কোন ভুল।


    বলাইচাঁদ মুখোপাধ্যায় ওরফে
    বনফুল লিখেছেন "তৃণখণ্ড"
    ডাক্তারি ব্যবসার অভিজ্ঞতা দিয়ে
    অসুস্থ মনকে দেখেছেন, করে খণ্ড খণ্ড !
   " বৈতরণী-তীরে " গ্রন্থে দেখিয়েছেন
    আত্মহত্যার জ্বালাময় মৃত্যু,
    চাওয়া পাওয়ার এ জীবনে
    হেরে গিয়ে ঘটে কত অপমৃত্যু !!
    মানব সমাজের ক্রমোন্নতিতে
    বাদ সেধেছে মানুষ,
    মানুষ আবার এগিয়েছে বিকাশের পথে
    নয় সে অমানুষ।
    জ্ঞান-বিজ্ঞান পরীক্ষা-নিরীক্ষা
    দিয়ে তৈরি হয়েছে যে কাব্য;
    বাংলা ভাষার গভীরতা বিশাল
    তাই এটা এতটাই সুখশ্রাব্য।।