"কেউ ফেরে নাই" শ্রমিক জীবনের
    এক অবিচ্ছেদ্য কাহিনী,
    চিনাকুড়ি কয়লা খাদানের
    ছাদ ধসে বহু শ্রমিকের মৃত্যু,
    ঠেকানো যায়নি তা
    পাঠিয়েও রেস্কিউ বাহিনী !
    শক্তিপদ রাজগুরু এঁকেছেন উপন্যাসে
    আবেগ সংঘাতের চিত্র,
    জীবন বোধের তাপ উত্তাপে প্রেম কখন পালিয়েছে
    এসেছে সংলাপে বৈচিত্র !


    সমরেশ বসুর "জি,টি,রোডের ধারে"
    পাত্র মিত্র সব হয়েছে রাজনৈতিক বলি
    রাজনীতি না করেও পরেছে তাঁরা
    এ ওর ঘাড়ে !
    তিন বন্ধুর রাগ অনুরাগে লেখা
    বিমল করের উপন্যাস ত্রিপদী,
    নারীর আকর্ষণে ছিটকে গেল
    ভেঙ্গে গেল চিরন্তনী ধ্রুপদী !
    প্রেম, সুরা, নারী, রোমান্স
    এরই নাম জীবন,
    নাইট ক্লাব আর কর্পোরেট কালচারে
    উঠেছি মেতে করতে চাই ঐ ভাবে জীবন ধারণ।।