কবিতার আসরে লিখতে এসেছিলাম
    হাতে নিয়ে কিছু কবিতা,
    জানিনা কি করে লিখলাম এত (২০০তম)
    না করে কিছু ভনিতা !
    ছন্দ মিলিয়ে লিখতে চেয়েছি
    না বলা মনের কথা,
    রাজনৈতিক বেশ্যাবৃত্তি দেখে
    হচ্ছে মাথা ব্যাথা।
    দুয়ে দুয়ে চার হয়
    সবাই এটা জানে,
    রাজনীতিতে তিন হয়
    করবে উল্টো মানে !


    প্রগতি,শিক্ষা,সংস্কৃতি
    জাতীয় জীবনের লক্ষ্য,
    বুঝে না বুঝে হাত তুলেছি
    নিয়ে থাকি কারু পক্ষ !
    বাংলা ভাষা নিয়ে প্রবন্ধ,গল্প
    অনেক হয়েছে লেখা লেখি,
    বিজ্ঞান নিয়ে বাংলা বই
    প্রায় কিছুই নাহি দেখি !
    উচ্চ শিক্ষায় এখনও ইংরাজীর
    সহজ যাতায়াত,
    বাংলা সেখানে পেছিয়ে পরেছে
    দিতে হবে খয়রাত।


    বাংলা দেশে বাংলা ভাষার
    দেখি প্রভুত প্রচলন;
    পশ্চিম বাংলায় মাতৃ ভাষা মাতৃ দুগ্ধ সম
    এটি ছাড়া হয়নি আন্দোলন !!
    কত কি লিখতে চাই
    কত কি লিখবো বলে, আছি আজ বসে
    এমন সময় তুমি এসে চোখের ইশারায়
    পড়লে গায়ে ঢলে !
    প্রেম নিয়ে পরে আছি
    প্রেমেতেই করি বাস।
    সব কিছু ভুলে থাকতে চাই
    প্রেমেরই করি চাষ !!