বাংলা সাহিত্যে চর্যাপদ দিয়ে
    যাত্রা হয়েছিল শুরু,
    অনেক পথ পেরিয়েও তাঁর
    কুঞ্চিত দেখি ভুরু !  
    বিবিধের মাঝে ভারতবর্ষের
    আছে অনেক ভাষা,
    বাংলা তাই পিছিয়ে পরেছে
    থাকলেও অনেক আশা।
    জাতীয় ভাষার মর্যাদা  পেয়েছে
    না জানি কেন হিন্দি,
    এটুকু জানি এক ভোটে সে
    জিতেছিল পিছনে ছিল ফন্দি !


    আন্তর্জাতিক ভাষা হিসাবে
    ইংরাজী হয়েছে গণ্য,
    বেনিয়ার যাত সেখানেও জিতেছে
    অন্যকে করে নগণ্য !
    বিশ্ব কবির দৌলতে বাংলা ভাষা
    পেয়েছে বিশ্বে স্থান,
    বুক ফুলিয়ে তাই বলতে পারি
    আমার ভাষা মহান।
    বাংলা ভাষা ও সাহিত্যের ইতিকথা
    করতে চাই শেষ;
    তোমরা ভাই আমার সাথে
    বল বেশ বেশ।।
   (বাংলা ভাষা ও সাহিত্যের ইতিকথা ৩৫তম পর্বে শেষ করলাম।
    জানি অনেক সাহিত্যিক অনেক কবির নাম উল্লেখ করা উচিত ছিল। কিন্তু নিরুপায় হয়ে বলতে বাধ্য হচ্ছি তাতে আরেকটা মহাভারত তৈরি হত, যা কখনো কাম্য নয়। আশা করি পাঠক ও    
কবিবৃন্দ নিজ নিজ গুণে ক্ষমা করবেন।প্রতিটি পর্ব পড়ে নিজেদের মূল্যবান  মন্তব্য ভীষণ ভাবে কাম্য।)