ভোটের ঢাকে পরেছে কাঠি
    ভোট ভোট যুদ্ধ;
    রাজনৈতিক,সেলিব্রেটি সব দাঁড়িয়েছে ভোটে
    হবে বলে শুদ্ধ !!  
    জনতা জনার্দন দেবে মত দান
    দেশের বা নিজের স্বার্থে,
    নেতারা করবে আমাদের সেবা
    সবটাই কি নিঃস্বার্থে ?
    দলতন্ত্র, গণতন্ত্র, স্বৈরতন্ত্র না জানি
    কত আছে তন্ত্র,
    দলের ঢাক পিটাবি শুধু
    বলে দেয় গুরু কানে মন্ত্র !!  
    ভোট একটা প্রহসন
    এটা বড় ধাপ্পা;
    লাইনে দাঁড়িয়ে হাসিমুখে তবে
    কেন মারে ছাপ্পা ?


    সাম্যের নামে কেঁদে কেঁদে
    আদায় করে ভোট,
    জিতে গিয়ে স্বমূর্তি ধরে
    বলে এবার ফোট !
    পুঁজিবাদের সাথে লড়তে গিয়ে
    পেটে পরেছে টান,
    তাই ডেকে আন আবার পুঁজি
    থাকুক ভাই মান।
    ভোট বৈতরণী পার হতে
    পুঁজির প্রয়োজন,
    জনতাকে ক্ষেপীয়ে পুঁজির বিরুদ্ধে
    দরকার কি এত ? বিশাল আয়োজন !
    তবুও গলা মিলিয়ে বলতে হবে
    পুঁজিবাদ যাক নিপাত,
    একেই কি বলে গণতন্ত্র ?
    তাই গড় হয়ে করি প্রণিপাত !!