রুগী সব বসে আছে
    এসেছে তাঁরা দিশায়,
    চোখের অপারেশন হয় এখানে
    দৃষ্টি ফেরার আশায়।
    দৃষ্টি যাদের হারিয়ে গেছে
    অসহায় তাঁরা বড়,
    তাঁদের জন্য যদি পার
    নিজের থেকে কিছু কর।
    ক্যাটারাক্ট অপারেশন আজকের দিনে
    ছেলের হাতে খেলনা;
    চোখের ভিতর বসায় লেন্স
    মনকে মেলে ধরনা !


    চোখের চিকিৎসায় লাসিক দিয়েছে
    গ্লাস থেকে মুক্তি,
    মনের জোর বেড়েছে রুগীর
    ফিরে পেয়েছে আত্মশক্তি !
    অপার করুণাময় ঈশ্বরের কৃপায়
    পেয়েছি দৃষ্টিশক্তি,
    বিজ্ঞান অনেক দিলেও
    পারেনি দিতে জীবনীশক্তি !!
    গ্লুকোমা থেকে রেটিনা ডিট্যাচমেন্ট
    সব বড় বড় রোগের নাম,
    সামান্য ভুলে এনে দেবে ডাক্তারকে
    চিরদুর্নাম !
    জন্ম নিল যে পৃথিবীতে
    চোখের আলো ছাড়া,
    তাঁর কোথায় দোষ বল ?
    ভাগ্যের দোষে কপাল পোড়া !!