বাংলা সাহিত্যে দুটো রূপ
    সাধু আর চলিত,
    ভোট যুদ্ধে জিততে হলে
    ধরতে হবে দলিত !
    নির্বাচন বৈতরণী পার হতে
    এটা ট্রাম কার্ড,
    সময় মত ফেলে দেবে
    দিকনা বিরোধীরা গার্ড !
    এদের কাছে পৌঁছতে হলে
    বলবে চলিত ভাষা,
    যে ভাষাতে বুঝবে দেশের
    গরীব গুরবো চাষা।
    সাধু কথা সাধু বোঝে
    তাই সাধুতে দরকার নাই;
    সাধুর সংখ্যা কম বলে
    তাঁকে এড়িয়ে যাই !


    চলিত ভাষা যেন সব সময়ের
    আটপৌরে শাড়ি,
    সাধু ভাষার দেমাক ভারি
    যেন সুন্দরী নারী !!
    চলিত ভাষা লিখে যদি
    প্রেমপত্র দাও,
    প্রেমিকা হবে ভীষণ খুশি
    বলবে নিজের করে নাও !


    তাইতো ভাই ঠিক করেছি
    লিখবো যখন কবিতা;
    পরাবো তোমায় আটপৌরে শাড়ি  
    সাবলীল তাতে থাকবে মিতা।  
    সাধু ভাষা যেন ঢাকাই মসলিন
    অনুষ্ঠানে পরে ডাক,
    চলতি রূপের সর্বত্র বিরাজ
    ইচ্ছা মত হাঁক !
    তোমরা এখন নিশ্চয় বুঝেছ
    দলিতের কেন কদর;
    রাজনৈতিক নেতা বুঝেছে সহজে
    ওই দরজাটা সদর।।