বড় জানতে ইচ্ছে করে
    সুভাষ বোস কি জন্মেছিল এই দেশে ?
    জানি মিথ্যে কেন বল
    তাঁকে ভালবেসে !
    দেশ মাতৃকাকে ভালবেসে
    খোয়ালো ভোগ সুখ,
    ফিরতে পারলোনা নিজ দেশে
    তাইতো লাগে দুঃখ !
    জাতীয়তাবাদে উদ্বুদ্ধ
    এমন একটা দেশ,
    জাতীয় নায়ক হারিয়ে গেল
    মিলেজুলে করলাম তাঁকে শেষ !
    
    এমনই দেশে বাস করি মোরা
     আমরা ভারতবাসী,
    কথায় কথায় ক্ষুদিরাম বলি
    জানি তাঁর হবে ফাঁসি !
    অসহিষ্ণু,পরশ্রীকাতর,স্বার্থান্বেষী
    একটা জাত;
    সব কিছু এরা করতে পারে
    পেলে দু থাবা ভাত !
    দুহাজার বছরের পরাধীনতা
    জেনে বুঝে বলি দুশো,
    শক,হূণ,মুঘল,পাঠান বাদ দেয়নি কেউ
    আমরা এমন বেহুঁশো !
  
    জাতীয় জীবনে পেয়েছিলাম নেতা
    নাম তাঁর নেতাজী,
    চক্রান্তের জাল গভীরে অতি
    ঘুরে ফিরে আসে রেনকোজি !!
    কংগ্রেস,বিজেপি,কমিউনিস্ট কে
    নেই এই দলে ?
    মহাফেজ খানায় দেখতে পাবে
    জাতীয় লিডারদের চরিত্র কি বলে !
    স্বাধীনতার জন্য যারা জীবন দিল
    আজকে তাঁরা ক্ষুদিরাম;
   এমনই দেশে জন্মে-সব দেখে শুনে
   বলতে হয় রাম রাম।।