ঈশ্বর কি ? সহজ সরল প্রশ্ন
    মনে কেন জাগে ?
    অভিজ্ঞতায় হলে পুষ্ট  
    সত্যটা সে মাগে।
    খালি হাতে এসেছিলাম
    জন্মাবার কালে,
    শূন্য হাতে যেতে হবে
    রবে না কিছু ভালে !
    বুঝেও কেন তবে
    আমার আমার করি,
    কেন ভাই ভাববো তবে ?
    কেন নিজেকে স্মরি !
    ছোট থেকে বড় হবার
    এই পরিক্রমা,
    ঐ পথ ধরে যেতেই হবে
     যতই হও করিৎকর্মা !


    ফুল থেকে ফল হয়
    নাই কার জানা,
    ডুমুরের ভিতর ফুল থাকে
    দেখতে করেনি মানা।
    ঈশ্বরকে কেন খুঁজতে থাকি
    মসজিদে মন্দিরে ?
    চুপচাপ দেখি আছে বসে
    হৃদয়ের অন্দরে !
    স্বরূপ সে দেখাতে পারে
    দিয়ে অনুভূতি,
    নাস্তিকেরা হারায় তাঁকে
    না পেয়ে বিভূতি !!