বড় জানতে ইচ্ছে করে
               সূর্য ওঠে সূর্য ডোবে দিন চলে যায়,
    পথ চেয়ে বসে থাকি
                কি লোভে হায় !
    
    বড় জানতে ইচ্ছে করে
                অনেক প্রতিবন্ধকতার মধ্য সম্পত্তি করি ক্রয়;
    চিরকাল থাকবো না জেনেও
                কেন আয়ু করি ক্ষয় !

    জানতে ইচ্ছে করে অনেক
                কত কথা আর বলি,
    নিজের স্ত্রীকে তাড়িয়ে দিয়ে
                অপরের স্ত্রীর কথায় চলি !
  
    ইচ্ছে করে জানতে
                 কোথায় তুমি ভগবান,
    চণ্ডালের মত রাগ নিয়ে বেঁচে আছি
                 লোকে বলে পূর্ণবান !


    আরো জানতে ইচ্ছে করে
                  যেদিন ফুটেঁছিল প্রথম প্রেমের কলি;
    তোমার মুখ দেখে,  
                   তুমি আজ কোথায় ? খুঁজে ফিরি অলিগলি !


    ইচ্ছা করে জানার
                    রাজনীতি কাদের জন্য,
    সব দল বলে জনগণের কথা
                    দেখি তাঁদের কপালে জোটে শূন্য !


    ইচ্ছের যখন শেষ নেই
                     ইচ্ছে নিয়ে সে বাঁচুক,
    পদে পদে পাক বাঁধা
                     তবু জানার ইচ্ছাটা থাকুক।