পৃথিবীতে এসে পেয়েছি
                  বাবা,মা,ভাই,বোন
    মরে গেলে কোথায় যাব
                  আগলে রাখবে কে অনুক্ষণ ?


    মায়াবাদ দর্শন
                  বিশ্বাস করি বা না করি,
    মায়া দিয়ে জগত ঘেরা
                  ওটা কাটিয়ে দাও এসে হরি !


    জীবন যুদ্ধে আটকে গেছি
                   নেই পালাবার পথ,
    যুদ্ধ তোমায় করতেই হবে
                   যতই না দাও মত।


    আসা যাওয়ার এই যে খেলা
                  দেখতে লাগে ভাল;
    কাছের লোক বিয়োগ হলে
                  হারিয়ে যায় আলো !!


    নূতন আশায় বুক বেঁধে
                  ছুটে চলে আবার,
    এরই নাম জীবন বলে
                  কাটিয়ে দেয় আঁধার।


    রেখে দাও তোমার আল্লা ঈশ্বর
                   কাউকে করি না ভয়;
    মৃত্যু যখন আসে দ্বারে
                   তখন দাও এসে অভয়।


    আস্তিক আর নাস্তিকের
                   চিরকালের যুদ্ধ,
    নাস্তিকেরা এগিয়ে থেকেও
                   আস্তিকের হাতে হয় শুদ্ধ।।