বিশ্বময় পেতেছেন জাল
                  পালাবার নাই পথ,
    ভাল মন্দ সব পড়বে ধরা
                   যতই হোক সৎ !  
    ধরা যখন পড়তেই হবে
                   ভয় করে কি লাভ ?
    তাইতো সব আগে পরে
                    করতে চায় ভাব !
    মুচকি হেসে অন্তরে সে
                     কোথায় যায় হারিয়ে,
    জীবনভোর খুঁজতে থাকি
                     কোথায় গেল কাঁদিয়ে।


    প্রেম নিয়ে বসে আছেন
                     হয়ে প্রেমময়,
    সেই প্রেমে হাবুডুবু খেলে
                     লাগেনা তাতে ভয়।
    মানুষের মধ্য দিয়েছেন প্রেম
                     তাইতো সে বাসে ভাল,
    পশু পক্ষী বাদ কে আছে
                     বিশ্বে জ্বেলেছে আলো !
    আরো মধুময় হোক ধরিত্রী
                     মধুময় হোক ভাবনা;
    মধুময় হোক আমাদের প্রেম
                     মধু দিয়ে তাঁকে জানা যায়না।


      
    মন দিয়ে তিনি খেলছেন বসে
                     খেলাপাতি খেলা,
    সত্যি ভেবে খেলতে গিয়ে
                     গড়িয়ে গেল বেলা !
    দিনের শেষে ধূলোমেখে
                     পরলাম যেই ধরা,
    বিস্ময়ে দেখলাম চেয়ে
                      নিখিল বিশ্ব তাঁর হাতে এক সরা !!