প্রেম প্রেম প্রেম
                 কি আছে এতে বল ?
    তার চেয়ে সব নিজের চোখে
                 দেখে আসি চল।
    মায়ের প্রেম পরে ধরা
                 সন্তানকে ভালবেসে,
    সেও কিন্তু জানিয়ে দেয়
                  দাঁতহীন মুখে হেসে।
    যৌবনের প্রেম ধরা দেয়
                  ছেলে মেয়ের চোখে;
    বিয়ের জন্য পাগল তাঁরা
                   থাকবে দুজনে সুখে !
    প্রেমের কেমন পরিণতি
                    দেখবে বিয়ের পরে,
    জানলা দিয়ে প্রেম পালাবে
                     উঠতে চাইবে ঘাড়ে !


    মনটা কোথায় হারিয়ে গেছে
                     শরীরটা এখন যন্ত্র,
    চাঁদের পাহাড় আর খোঁজেনা
                     বলে চাঁদ করে, ষড়যন্ত্র !
    বার্ধক্যের প্রেম দেখতে পাবে
                     গেলে বারাণসী;
    ফোকলা দাঁতে অমর প্রেম
                     হয়না ভাই বাসি !
    শুক বলে ওহে শারি
                     প্রেমের আছে জ্বালা,
    মিষ্টি হূলে ভরিয়ে তোল
                     তাই কানে লেগেছে তালা !!