প্যাঁচে প্যাঁচে হারিয়ে গেছে
                            মনের যত সু,
    স্ক্রু প্যাঁচকেও হারিয়েছি প্যাঁচে
                             রেখে মনে কু !


    কুস্তি শিখলে জানতে হয়
                              প্যাঁচের রকম ফের,
    শরীরটা তাতে সুস্থ থাকে
                               বার্ধক্যেও থাকে জের !


    রোজ করলে শারীরিক কসরত
                               পেশী শক্তি বাড়ে,
    প্যাঁচে যিনি হয়েছেন সিদ্ধ
                                বলবে কি তুমি তারে ?


     রাজনীতির প্যাঁচে পরে
                                বিরোধীরা হয়েছে জব্দ,
    চুপচাপ তাঁরা হয়ে গেছে
                               না করে কোন শব্দ !


    সুযোগের অপেক্ষায় রয়েছে তাঁরা
                               দেবে মোক্ষম প্যাঁচ,
    জনতাও এখন শিখেছে প্যাঁচ
                                করছে তাই ফ্যাচ ফ্যাচ !


    ঘরে প্যাঁচ বাইরে প্যাঁচ
                              প্যাঁচে প্যাঁচে জেরবার;
    জিলিপির আড়াই প্যাঁচ দেখে
                               গুটাতে চায়, কারবার।


    প্রেম করে ছেলে মেয়ে
                                বিয়ে করবে বলে,
    বাড়ীর মত নেই বলে
                                প্যাঁচ মেরে গেল চলে !
  
    প্যাঁচের কথা বলব কি আর
                                প্যাঁচে ভুবন ভরা,
    ছেলে মেয়েও শিখে প্যাঁচ
                                 এখন গুনতে থাকে তারা !!