কেন লিখি ?
             মন বলে তাই।
    কেন পড়ি ?
              মন বলে তাই।
    কেন শুনি ?
               মন বলে তাই।


    সব কেনর যদি উত্তর থাকে
                কেনর নেই কেন ?
    এর কি কোন উত্তর হয়
                 নিশ্চয় জানি জান।
    সেই কথাটা বুঝাতে গিয়ে
                 চেষ্টার নেই ত্রুটি,
    বীর বিক্রমে লিখতে গিয়ে
                 কেন হয় ভ্রুকুটি ?


    বিশ্বের দশ জনের চার জন ধনী
                    থাকলেও এ দেশে,
     প্রশ্ন জাগে কেন গরীব
                   পায়না দুমুঠো খেতে ?
    ভোট আসে ভোট যায়
                    করবে বলে সেবা,
    ক্ষমতা পেয়ে চোখ রাঙায়
                     বলে কর পদসেবা !


    গণতন্ত্রের এই তরজা
                      চলতে থাকে কেন ?
    উত্তর যখন দেবার নেই
                      বুঝে নাও যেন তেন !!
    সারা জীবন কত কেনর
                       জন্ম নিয়েছে মনে;
    গলা টিপে তাঁকে হত্যা করেছি
                        জানেনি কেউ এখনও !!