এক প্রাণ এক জাত
                 এক বিশ্বে করি বাস,
    কথাটি ঠিক বলে
                  কেন ফেলি দীর্ঘশ্বাস ?


    নির্বিচারে কাটি গাছ
                  নগর উন্নয়নের ফলে,
    বাঁচার অধিকার কেড়ে নি
                  এটা ওটা বলে !


    প্রাণ ওদের আছে বলে
                   নেয় ওরা শ্বাস;
    অম্লজান ছাড়ে প্রচুর
                    দেয় বাঁচার বিশ্বাস।


    অ্যামিবা থেকে মানুষ
                     সবারই আছে প্রাণ,
    প্রাণে প্রাণে যুদ্ধ দেখি
                      না হলে নিষ্প্রাণ !


    প্রাণ আছে তাই
                      প্রাণেতেই পাই সুখ,
    প্রাণের জন্য কাঁদে প্রাণ
                       তাই ঘিরে ধরে দুঃখ !


    জাতের কথা বলে কি আর
                        জাতের হয় শেষ,
    সাদা কালো আর ধর্মের নামে
                        আছে অনেক ক্লেশ।


    বিশ্বটা এক হলেও
                        ক্ষমতা দিয়ে দেখি,
    সব কিছু দেখে বল
                         কোনটা আসল কোনটা মেকি।