মনের ভাব প্রকাশ করছে
                        মানুষ থেকে প্রাণী,
    ভালোয় মন্দে হচ্ছে প্রকাশ
                        এই কথাটি জানি।


    চুপচাপ পরে থাকলে পরে
                         হত সব জড়,
    ভাবের আদান প্রদান বন্ধ হলে
                         হত সব পর !


    কত রকমের শব্দ করে
                         মানুষ থেকে প্রাণী,
    খারাপ কথায় রেগে যায়
                          হলে মানহানি।


    পশুর মধ্য মানের তেমন
                          প্রকাশ নাহি দেখি,
    মান আর হুঁশ নিয়ে দাঁড়িয়ে মানুষ
                           দেয় কেন ফাঁকি ?


    প্রতিবাদী ভাষাকে, ক্ষমতাবান
                           পরাতে চায় লাগাম;
    চিরন্তন প্রথা এটাই
                           বলতে চাই আগাম !
  
    ভাষা না থাকলে পশুর আওয়াজে
                           কেন পশু দেয় সাড়া ?
    মানুষ করে প্রেম নিবেদন
                           দেখি প্রেমিকা একপায়ে খাঁড়া !


    মনের যত ভাবের ব্যাপার
                           করে মস্তিষ্ক নিয়ন্ত্রণ,
    আবেগ উচ্ছ্বাসে যাও হারিয়ে
                            ভাষার কি বা প্রয়োজন !