তোমার খেলার সাথী করে
                     পাঠিয়েছ তুমি নাথ,
    বেমালুম গেছি ভুলে
                      ছেড়েছি তোমার সাথ !


    নিজে নিজেই লাফিয়ে বেড়াই
                       করে থাকি কাজ,
    অকাজের পাহাড় দেখে
                        পাই তাতে লাজ।


    নিজেকে তুমি নিয়েছ সরিয়ে
                         চলে গেছ অন্তঃপুরে,
    ভুল বুঝে আজ বসে আছি
                          বাহিরের দ্বারে !


    ভোগের বিশ্বে ছড়িয়ে দিয়েছো
                          কত রকমের ভোগ;
    তোমার জন্য বাইরে দাঁড়িয়ে
                           উগরে দেব বলে ক্ষোভ !


    অন্তঃপুরে আছে কি
                          ভোগের আসন পাতা ?
    তবে কেন সেথায় যাব
                          ধরবে তাতে মাথা।


    ঠিক করেছি যৌবনে থাকবো
                          বৈঠকখানার ঘরে,
    বার্ধক্যে যাবো তোমার কাছে
                          যেদিন দেখবেনা কেউ মোরে !


    রূপ লাবণ্য হারিয়ে গেছে
                          পেঁচিয়ে ধরেছে জরা,
    আজকে তোমায় পরছে মনে
                          যখন হৃদয় বিষণ্ণে ভরা।