রাজনীতি কূটনীতি
                      আছে ডান বামের নীতি,
    সব নীতিকে হার মানিয়েছে
                       রঙিন চোখে প্রেমের স্মৃতি !


    রঙিন নেশায় বুদ হয়ে
                        রাজা প্রজা দেখি গাইছে ধুন,
    কারণ সুধার এমন গুণ
                        সব দেখে হই হেসে খুন !


    নেই কোথাও রাজনীতি
                         ওটা স্রেফ চোখের ভুল,
    কোথায় গেল শ্রেণী সংগ্রাম
                           তবে কেন দাও গুল ?


    জনতা এখন বুঝতে পেরেছে
                            সাম্য সাম্য পালা;
    তবুও কেন বুর্জোয়া বুর্জোয়া বলে
                             কান কর ঝালাপালা ?


    প্রেম কোথায় পালিয়ে গেছে
                              হারিয়ে ফেলেছি যৌবন,
    ঠোট ভিজিয়েছি রঙিন নেশায়
                               খুঁজি তাই মৌবন।


    হেগেল-ফ্যুয়রবাখ-মার্ক্স
                               এখন টানেনা নূতন ভাবে,
    লাল চোখে এখন সব সমান
                                দেখি নিত্য অভাবে !