প্রতিবাদ দেখি হচ্ছে
                      মাঠে ময়দানে,
    না পাওয়ার জ্বালা
                       কিম্বা পেয়েও না বলা,
    নাটক চলছে এখানে ওখানে !


    প্রতিবাদ তীব্র হয়
                       তোমাকে না পেয়ে !
    প্রতিবাদ পথ হারায়
                       তোমাকে পেয়ে !


    মানুষ গর্জে উঠছে
                       ভয়ার্ত শাসককুল,
    সাধের মসনদ যাবে চলে
                        ভেবে হয় ব্যাকুল !


    দু চারটে রুটি ছুঁড়ে দাও
                         ক্ষুধিত নেকড়ের কাছে,
    চুপ করে দেখ চেয়ে
                           লেজ কি রকম নাড়ায়,
     প্রভু হারিয়ে না যায় পাছে !
                      
    প্রতিবাদ করে হারিয়ে গেল
                           কত শত বিপ্লবী,
    রুটি দিলে দেখতে পাবে
                            লাইনে দাঁড়িয়ে আছে প্রতিবিপ্লবী !!


    জীবনের বাঁচার জন্য
                            তোমার প্রয়োজন;
    তুমি ছাড়া হলে প্রতিবাদ
                            তাতে  হবো না নিজেও বাদ !