চাষি আগের দিনে করতো চাষ
                          টোকা মাথায় দিয়ে,
    হালের গরু কাঠের লাঙ্গল
                          বাঁ বাঁ ডাঁ ডাঁ করে !


    দিন বদলের সঙ্গে এল
                          ট্র্যাক্টর আর অজৈব সার,
    উর্বরতা হারালো চাষের জমি
                           চাষি নির্বিকার !


    উচ্চ ফলনশীল ধানের জন্য
                           নেই খাদ্য সংকট,
    কৃষি শ্রমিক আর সারের দামে
                           চাষি খায় লটপট !


    সরকার বাহাদুর এগিয়ে এসেছে
                           করতে তাই শিল্প,
    চাষি হবে শিল্প শ্রমিক
                           আছে অনেক গল্প !


    কৃষি হবে না শিল্প হবে
                          কোনটা হলে ঠিক;
    সময় দেবে এর উত্তর
                          বাদবাকি সব বেঠিক !


    নির্বাচনী ইস্তাহারের মধ্য
                          আছে অনেক চমক,
    জিতে গিয়ে ক্ষমতা পেলে
                           বাড়বে তাতে ঠমক !!