সভ্যতার আড়ালে দাঁড়িয়েছে দেখি
                                একি অসভ্যতা,
    নেই লজ্জা নেই মান
                                এটা কেমন ভদ্রতা !


    সভ্য মানুষ শ্রেষ্ঠ জীব
                                 প্রকৃতির বিস্ময়,
    সেই দেখি করছে খুন ধর্ষণ
                                  এত ভোলার নয় !


    মননে মানুষ এগিয়ে রয়েছে
                                   অন্য জীবের থেকে,
    মানুষতর জীবও লজ্জা পাবে
                                    এদের কাণ্ড কারখানা দেখে !


    চুরি ছিনতাইয়ে হাত পাকিয়েছে
                                    কে আর তাদের পায় ?
    তারাই এখন পাড়ার দাদা
                                    বাহিরে বেরনো দায় !


    বুক ফুলেয়ে চলে তাঁরা
                                  চাহিদা এখন তুঙ্গে,
    মেয়েদের দেখে আওয়াজ তোলে
                                  বলে যাবি সঙ্গে ?


    অমাবস্যার রাত হার মেনে যাবে-
                                   চাপ চাপ অন্ধকার;
    সমাজ ব্যবস্থায় ধরেছে ঘুণ
                                   নেই কোন প্রতিকার !


    শিক্ষা যখন উঠেছে টঙে
                                   দিয়েছি সর্ব শিক্ষার ডাক,
    রাজনীতি করে হয়েছে লাভ
                                    এবার গলা ছেড়ে হাঁক !


    তবুও বলবো হয়েছি সভ্য
                                    আমরা যে ভাই মানুষ.........
    মনের মানুষকে পাঠিয়েছি বনে
                                     তাই হয়েছি বন মানুষ !!