গ্রীষ্মের দাবদাহে ওষ্ঠাগত প্রাণ
                         খালি গায়ে থাকলেও ঝরে পরে ঘাম !
    ছিলাম তো বেশ, কেন এলে কাছে ?
                          বলি বলি করেও, বলা হল না যে।


    তোমার স্পর্শ পেয়ে শরীর গেল জুড়িয়ে
                         এই গ্রীষ্মের সাথে তুমি যেওনা হারিয়ে,
    তুমি আছ, তাই বেঁচে থেকে পাই মজা
                          তুমি আছ, বলে ভুল করে পাই সাজা !


    তুমি আছ, বলে মন আনন্দেতে গান গায়  
                            তুমি আছ, বলে প্রতিকূলতায় দিন চলে যায়;
    তুমি জাগিয়ে তোল শুষ্ক বনস্পতির প্রাণ
                             তুমি না থাকলে প্রিয় সব ম্রিয়মাণ !


    তোমাকে নিয়ে কত কবি, কত লিখেছে পদ্য
                               তুমি ছাড়া জীবন বৃথা সবটাই গদ্য,
    তোমাকে নিয়ে যখন লিখছি এ কবিতা
                                মন বলে দাও বৃষ্টি আরো বৃষ্টি করোনা কনো ভণিতা !