স্বপন কবি
না হোক রবি,
আঁকছে  ছবি ছন্দে।
ইচ্ছে কবির
যাক ভ'রে নীড়
ছন্দ কলির গন্ধে।


মুছতে কালো
চায় সে আলো
সকল ভালো-মন্দে,
লেখায় মেতে
সিদ্ধি পেতে
চায় না যেতে দ্বন্দ্বে।


ছন্দ ছড়ার
গয়না গড়ার
চায় নিতে ভার স্কন্ধে,
কিসের মানা
চাইলে ডানা
মেলতে খানা-খন্দে !


হাত ধ'রে তার
কাটতে সাঁতার
বন্ধু কেন ধন্দে,
স্বপন যেচে
ডাক দিয়েছে
উঠতে নেচে ছন্দে।
    -------