স্বপন কবি স্বপ্ন দেখে
    চাঁদ হয়ে রোজ উঠবে,
রাতের শেষে ঘুম ভেঙে সে
    চম্পা হয়ে ফুটবে।


ছন্দে মেতে অচিন পথে
    পৌঁছে যেতে ছুটবে,
কাব্য-কলির সুবাস পেলে
    অলির মতো জুটবে।


একটুখানি ছন্দ-বাণীর
    লোভেই মাথা কুটবে,
বাণীর বীণায় করতে সাধন
    শঙ্কা বাঁধন টুটবে।


আপন মনে বিজন বনে
    ছন্দ কণা খুঁটবে,
করতে চয়ন সুগন্ধ ধন
    কাব্য কানন লুটবে।


হয়তো স্বপন স্বপ্ন দেখে
    চাঁদ হয়ে সে উঠবে,
ঝরলে নিশির অন্তে শিশির,
    চম্পা হয়ে ফুটবে।
      -----------