"ছড়াক ছড়া"
      (১)
ছড়া যায় ছড়িয়ে
পথে গড়গড়িয়ে,
খুশি হও নিজে প’ড়ে
অন্যকে পড়িয়ে।
নানা স্বাদে নানা ছড়া
টক ঝাল মিঠে কড়া
লেখনীতে আছে ভরা
ঝরে ঝরঝরিয়ে।
ছড়া যায় ছড়িয়ে।


ছড়ার মিষ্টি বোলে
খোকা দোলে, খুকু দোলে
শিশু উঠে মার কোলে
শোনে গলা জড়িয়ে।
মায়েরাও তালে তালে
এঁকে চুমু কচি গালে
শিশুকে সে মায়া জালে
দেয় ঘুম পড়িয়ে।
ভালো ছকে হলে গড়া
বড়রাও শোনে ছড়া,
হয়ে উঠে মনোহরা
দেয় নেশা ধরিয়ে।
রসে মন ভরিয়ে।


ছন্দ ও তাল ঠুকে
যায় ছড়া মনে ঢুকে
এর মুখে ওর মুখে
চলে গড়গড়িয়ে।
ছড়া যাক ছড়িয়ে।
    -------


  “উড়কি ছড়া”
       (২)
উড়কি ছড়ার মুড়কি,
গড়তে কি আর খই মুড়ি চাই!
সঙ্গে খেজুর গুড় কি?
ভাবছ যদি আর কিছু চাই
কোন্ বাজারে কোনখানে পাই,
বনগাঁ নাকি বাসন্তী যাই
কিম্বা আরো দূর কি?


উড়কি ছড়ার মুড়কি,  
স্বাদটা কেমন? মিলবে তাতে
ক্ষীর বা ননীর পুর কি!
জানি, এসব কেউ জানে না
স্বাদটা কারো নয় কো চেনা,
গেলেও তার খোঁজ মেলে না
চাইবাসা বা রুরকি।


উড়কি ছড়ার মুড়কি
যেথায় মেলে নেই সে পথে
রুক্ষ পাথর সুড়কি।
সেথায় মিলের ফুলঝুরি আর
মিলবে দেদার ছন্দবাহার,
কেউ পেলে তার স্বাদটি মজার
জুড়বে নাচন তুর্কী।
উড়কি ছড়ার মুড়কি।
     ---------