"আনন্দ"
          (১)
কবি গাঁথে কবিতার ছন্দ,
ফুল দেয় বিলিয়ে সুগন্ধ।
অন্তরে তবু দ্বিধা দ্বন্দ্ব!
হৃদয়ের জানলা কি বন্ধ?
খোলা বায়ু বয় মৃদুমন্দ
ভাবনারা কেন নিস্পন্দ!
শক্ত সবল যার স্কন্ধ
মনে তার নেই কোনো ধন্দ।


থাকলেও পথে খানা-খন্দ
চলাতেই জীবনে আনন্দ।
      -----------


      “ছড়ার জন্য”
           (২)
লিখছি ছড়া ছন্দে ভরা
       নিছক ছড়ার জন্য,
আমার মনে সঙ্গোপনে
       সাধ কিছু নেই অন্য।
শোনাচ্ছি না তত্ত্ব কথা
      মহৎ কোনো সত্য কথা,
অল্পই এর সার্থকতা
       এ নয় দামী পণ্য।
লিখছি ছড়া ছন্দে ভরা
        নিছক ছড়ার জন্য।


নেশায় প’ড়ে কলম ধ’রে
        লিখতে পেরে ধন্য,
সামান্য তাই লেখার বড়াই
        করছি না এক বর্ণ।
খেলছি কথার ছন্দ নিয়ে
        মিল অমিলের দ্বন্দ্ব নিয়ে,
ছড়ার স্বাদ আর গন্ধ নিয়ে
        হয় যদি তা গণ্য-
না হই নামী, না হই দামী
        তবুও আমি ধন্য।
          ----------